অমীমাংসিত রহস্য!!

Posted by mhk99 on on May 8, 2012, 9:22 p.m.  

বেশ কয়েক বৎসর আগে সুনাম গঞ্জের ১ টি প্রত্যন্ত গ্রামে হঠাৎ করে মৃদু ভূকম্পন শুরু হয়। সবচেয়ে অদ্ভুত ব্যাপার হল দিনে এবং রাতে কিছু বিশেষ সময়ে এই ভূকম্পন শুরু হত এবং বেশ কয়েক ঘণ্টা তা স্থায়ী হত। এতে আতঙ্কিত হয়ে গ্রামবাসী খোলা আকাশের নিচে বসবাস করা শুরু করল। কেউ কেউ এটিকে সাক্ষাৎ খোদার গযব মনে করে গ্রাম ছেড়ে পালানো শুরু করল। খবর পেয়ে দুর্যোগ মন্ত্রণালয় থেকে ১ জন ভুতত্তবিদ নিয়ে, ১ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে ওই অঞ্চলে প্রেরন করা হল। ভূতত্ত্ববিদ সেই গ্রামে এসে এই অদ্ভুত ঘটনা দেখে হতভম্ব হয়ে গেল। প্রকৃতির এই অদ্ভুত আচরণের কোনও ব্যাখ্যা খুজে না পেয়ে শেষমেশ ভুতত্তবিদ এটিকে আল্লাহ্‌ পাকের গজব হিসেবেই ধরে নিল এবং ঢাকায় ফিরে এসে চাকরি-বাকরি ছেড়ে তাবলি্‌ক জামায়াতে যোগদান করল।

এক সকালে সবাইকে অবাক করে দিয়ে হঠাৎ করে শুরু হওয়া এ ভূকম্পন হঠাৎ করেই থেমে গেল। এতে গ্রাম বাসীর মধ্যে আবার স্বস্তি ফিরে এলো। গ্রামে মধ্যে মিষ্টি বিতরণ শুরু হল। মসজিদে মন্দিরে সৃষ্টি কর্তার শুকরিয়া আদায়ের জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হল। গ্রামের চেয়ারম্যন নিজ তহবিল ( গম চুরির অর্থ না) থেকে ৫ টি ছাগল কিনে গ্রামের নামে ছদকা দিল।

তারপর অন্য সব ঘটনার মতই এই অদ্ভুত ঘটনাটিও সময়ের সাথে সাথে কালের গর্ভে হারিয়ে গেল।

২০ বছর পরের কথাঃ

সুনাম গঞ্জের সেই গ্রামটি এখন আর প্রতন্ত গ্রাম নেই আধুনিকতার নিদর্শন হিসেবে গ্রামে এখন বিদ্যুতের লাইন এসেছে ঘরে ঘরে রঙিন টেলিভিশন । সেই গ্রামের একটি ঘরে বসে সখিনা বেগম তার ৫ বছর বয়সী মেয়েকে নিয়ে টেলিভিশনে পুরনো দিনের বাংলা সিনেমা দেখছিল। ময়ূরী নামক ১ প্রাত্তন নায়িকার ছবি, নায়িকার বৃষ্টি ভেজা নাচানাচি দেখে মা-মেয়ে তো হেসেই কুটিকুটি। হঠাৎ করেই সখিনা হাসি হামিয়ে তীব্র দৃষ্টিতে গান টি দেখতে লাগলো। তার মেয়ে মায়ের এ অস্বাভাবিক পরিবত্তন দেখে জিজ্ঞেস করলঃ WHts UP mummy? anything wrong?

নারে সোনা তেমন কিছু না, গানের এই স্পট টা আমার কেমন যেন চেনা চেনা লাগছে। আরে! এইটা তো আমাদের গ্রাম!

২০ বছর আগে আসলে কি ঘটেছিলোঃ

৪ টি বৃষ্টি ভেজা গানের শুটিং করতে পরিচালক কিসমত খান তার শুটিং টিম এবং ছবির নায়িকা ময়ূরী কে নিয়ে ৩ সপ্তাহের জন্য গোপনে এই গ্রামে অবস্থান করেছিল। :|

আসা করি বুদ্ধিমান পাঠকরা ইতিমধ্যে এই অমীমাংসিত রহস্যের ( অস্বাভাবিক ভুমিকম্পের) ব্যাখ্যা টা বের করে ফেলেছেন যারা পারেন নাই তারা গল্পটা আবার প্রথম থেকে পড়া শুরু করেন :P

You are not a follower
Follow?
 Tags: