Kothay Tip!!!

Did you know your participation in Blog posts can get you points? Create, Like, and Comment to increase your points!!! Also, get a chance to win exciting prizes by participating in the kothay competition. Click here for more! Register or Sign in now to enjoy!!!



Tags
(6) 


বাংলাদেশ থেকে কর্মী নেবে ফেসবুক ও অ্যামাজান

Posted by bengali.boy on on Oct. 12, 2012, 3:38 p.m.  

বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল এর পর এবার বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ করতে যাচ্ছে অনলাইন সামাজিক বন্ধনের শীর্ষ নেটওয়ার্ক ফেসবুক এবং অ্যামাজান ডট কম।

বার্তা২৪ ডটনেট-কে এ তথ্য জানিয়েছেন বুয়েটের কম্পিউটার কৌশল বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ। গত মঙ্গল ও বুধবার গুগল এর পক্ষ থেকে যোগ্যতম প্রকৌশলীর অনুসন্ধানের প্রথম পর্ব নিয়ে আলাপ কালে তিনি এ তথ্য জানান।

গুগল এর নির্বাচনী পরীক্ষা সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, “প্রশ্নপত্র কঠিন হয়নি। আমাদের পরীক্ষার্থীদের এসব পারা উচিত।”

তিনি বলেন, “মাইক্রোসফটে কাজ করে আমাদের দেশের ছেলে মেয়েরা প্রমাণ করেছে তারা মেধাবী। এ কারণেই গুগল এসেছে। আগামীতে আসছে ফেসবুক আর অ্যামাজন ডট কম।”

এ ধরনের বড় বড় প্রতিষ্ঠান এদেশ থেকে আরো ছেলে মেয়েদের ডেকে চাকরি দেবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অধ্যাপক কায়কোবাদ বলেন, “ফেসুবক কর্তৃপক্ষ আমাদের চিঠি দিয়েছে। গুগলের পর্ব শেষ হলে আমরা ওদের আমন্ত্রণ জানাব।”

নির্বাচনী পরীক্ষার মাধ্যমে কতজনকে নিয়োগ দেয়া হবে জানতে চাইলে গুগল ইন্ডিয়ার কর্মকর্তা অশ্বিনী শর্মা বলেন, “বাংলাদেশ থেকে কতজন নেব তা আমরা আগে থেকে ঠিক করে আসিনি। যোগ্যতম যতজন পাওয়া যাবে সবাইকে নিতে চায় গুগল।”

অবশ্য নাম গোপন রাখার শর্তে অপর এক কর্মকর্তা এ সংখ্যা প্রায় দেড় শতাধিক হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন। তিনি জানান, বাংলাদেশ থেকে পরীক্ষা গ্রহণের মাধ্যমে ‘নুগলার’খোঁজার মিশনে নেমেছে গুগলটিম। যোগ্য হলে বাংলাদেশ থেকে অন্তত ১৫০ জন প্রকৌশলী নেয়া হবে।

এদিকে গুগল-এ চাকরি পেতে ১৬০ জন নিবন্ধন করলেও গত মঙ্গলবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েটে) কম্পিউটার কৌশল বিভাগের দুই শতাধিক শিক্ষার্থী প্রাথমিক বাছাই পরীক্ষায় অংশ নিয়েছে। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত পরীক্ষাও দেখা গেছে প্রার্থীদের একই রকম আগ্রহ।

পরীক্ষা নিতে গুগল ইন্ডিয়ার একটি দল এখন ঢাকায় অবস্থান করছে। জানা গেছে, পরীক্ষার খাতা গুগলের ভারতের অফিসে দেখা হবে। এক সপ্তাহের মাধ্যমে ফলাফল প্রকাশ করা হতে পারে। নির্বাচিতদের টেলিফোনে পরবর্তী সাক্ষাৎকার নেয়া হতে পারে।

আর চূড়ান্তভাবে নির্বাচিতদের যুক্তরাষ্ট্রে গুগলের প্রধান কার্যালয়ে আবারো পরীক্ষার মুখোমুখি হতে হবে। ওই পরীক্ষায় উত্তীর্ণরাই আগামী বছরের অক্টোবরের ১ তারিখে গুগলে যোগ দেবেন। চাকরি প্রার্থীদের যুক্তরাষ্ট্রে যাওয়া এবং ভিসার ব্যবস্থা গুগল কর্তৃপক্ষই করবে।

তবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক মো. আবু সাঈদ মন্ডল জানান, গুগল ভারতে ইন্টারভিউ-এর ব্যবস্থা করতে পারে। তবে তারা যদি বুয়েটে এসে ইন্টারভিউ নিতে চায়, তবে আমরা বুয়েটের পক্ষ থেকে বাংলাদেশে এসে ইন্টারভিউ নেওয়ার ধরনের ব্যবস্থা করবো।

গুগলের আয়োজনে জীবনে প্রথম কোকো চাকরি পরীক্ষায় অংশগ্রহণ করা মঞ্জুরা আফরিন পরীক্ষার অভিজ্ঞতা সম্পর্কে বলেন, “এই আয়োজন আমাদের জন্য অনেক বড় একটি প্রাপ্তি। পরীক্ষা দিতে পেরে খুবেই ভালো লাগছে। আশা করি গুগল আগামীতে এই রকম আয়োজন করবে।”

বার্তা২৪ ডটনেট/আইএইচ/জাই

You are not a follower
Follow?
 Tags:  No tags added