3G License auction in January

Posted by bengali.boy on on Sept. 22, 2012, 2:15 p.m.  

ফের এক মাস পেছালো তৃতীয় প্রজন্মের (থ্রিজি) ইন্টারনেট সেবার নিলাম। আর যদি সময় পেছানো না হয় তবে ২০১৩ সালের শুরুতেই মুঠোফোনে থ্রিজি সেবা চালুর জন্য নিলামে অংশ নিতে পারবে বেসরকারি অপারেটরগুলো। আর সবকিছু ঠিকঠাক থাকলে ফেব্রুয়ারি মাস নাগাদ রাষ্ট্রায়ত্ব মুঠোফোন অপারেটর টেলিটক’র পাশাপাশি অন্যান্য ফোনেও থ্রিজি সেবা চালু করা সম্ভব হবে।

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি সূত্রে জানাগেছে, আগামী জানুয়ারিতে অনুষ্ঠিত হবে থ্রিজি’র নিলাম। তবে সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ডিসেম্বরে থ্রিজির নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু নানা কারণে পরিবর্তন করা হয়েছে ডিসেম্বরের নিলামের দিন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী জানুয়ারিতে থ্রিজি নিলাম আয়োজনের প্রস্ত্ততি নিচ্ছে মন্ত্রণালয়।

অন্যদিকে আগামী ২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর থ্রিজি উদ্বোধন করবেন এমন তথ্য আগে জানিয়েছিলেন টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক। জানা যায়, আগে থেকে প্রধানমন্ত্রীর সময় না নিয়ে উদ্বোধনের তারিখ ঘোষণা করা হয়। পূর্ব ঘোষিত সময়ে প্রধানমন্ত্রী বিদেশ সফরে থাকবেন। ফলে নতুন সময় অনুযায়ী আগামী মাসের ১৪ তারিখে এর উদ্বোধন হতে পারে।

এদিকে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদের কাছে থ্রিজির নিলাম বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘কর্মসূচি অনুযায়ীই থ্রিজির নিলাম অনুষ্ঠিত হবে।’

বিটিআরসির একটি সূত্র জানায়, সেলুলার মোবাইলফোন সার্ভিসেস (থ্রি-জি/ফোর-জি/এলটিই) রেগুলেটরি অ্যান্ড লাইসেন্সিং গাইড লাইনস -২০১২’ শিরোনামের থ্রিজির খসড়া নীতিমালা গত ২৮ মার্চ মন্ত্রণালয়ে পাঠায় কমিশন। এর লাইসেন্স দেয়ার জন্য একটি প্রাথমিক রূপরেখারও প্রস্তাব করা হয় খসড়ায়। কমিশন ৩ সেপ্টেম্বর থ্রিজি নিলামের তারিখ প্রস্তাব করেছিল।

থ্রিজির জন্য ২১১০ থেকে ২১৬০ মেগাহার্টজের মধ্যে ৫০ মেগাহার্টজ তরঙ্গ বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে ৪০ মেগাহার্টজ তরঙ্গ বরাদ্দ দেয়া হবে নিলামের মাধ্যমে। বাকি ১০ মেগাহার্টজ বরাদ্দ দেয়া হয়েছে টেলিটকের জন্য। তবে টেলিটক চাইলে নিলামেও অংশ নিতে পারবে।

বার্তা২৪ ডটনেট

You are not a follower
Follow?
 Tags:  No tags added