Kothay Tip!!!

Did you know your participation in Blog posts can get you points? Create, Like, and Comment to increase your points!!! Also, get a chance to win exciting prizes by participating in the kothay competition. Click here for more! Register or Sign in now to enjoy!!!



Tags
(8)  সুপার কম্পিউটার (1)  shambazar (1)  বাইতুল আমান জামে মসজিদ (1)  ঢাকার ঐতিহ্য (2)  পুরান ঢাকা (1)  old dhaka (2)  ঢাকা (1)  শীমঙ্গল (1)  ধান্দাবাজি (1)  ফরাসগঞ্জ (1)  লজ্জা (1)  hacking (1)  hack (1)  nikond800 (1)  farasgganj (1)  হ্যাকিং (1)  sat masjid (1)  ঈদ (1)  লাউয়াছড়া (1)  hacker (2)  বাইসাইকেল (1)  bangladesh (6)  সাহিত্য (1)  crazy photographers (1)  photographer (1)  travel (6)  visit (6)  মোঘল স্থপত্য শিল্প (1)  ঐতিহ্য (1)  বরিশাল (1)  শ্যামবাজার (1)  ধূমপান (1)  armanian charse (1)  পুরান ঢাকা (1)  সিলেট (1)  রূপলাল হাউজ (1)  ইফতার (1)  এয়ারটেল ফটোবাজ (1)  ঈদ (1)  ভ্রমণ (1)  ঐতিহ্য (1)  মাদক (1)  সাইক্লিং (1)  21 february (1)  ১৯৫২ (1)  (3)  ফটোগ্রাফি (3)  photography (11)  ড্রাগস (1)  আরমানিটোলা গির্জা (1)  photowalk (1)  আম জনতা (1)  ফটো স্টোরি (1)  আরমানিয়ান গির্জা (1)  locking safesearch (1)  লালবাগ কেল্লা (1)  তারা মসজিদ (1)  ২১ (1)  kevin carter (1)  cycle (1)  dhaka (6)  bdcyclists (1)  গুগল সেফসার্চ লকিং (1)  আহসান মঞ্জিল (1)  হেরোইন (1)  নিকোটিন (1)  super computer (1)  হ্যাকার (1)  armanian church (1)  ভাষা (1)  ruplal house (1)  tara masque (1)  photoblog (1)  architecture (6)  চকবাজার (1)  hacking (1)  চড়ক পূজা (1)  ফেব্রুয়ারি (1)  সাত গম্বুজ মসজিস (1)  history (6) 


RECENT ACTIVITIES
View All
Aug. 22, 2012, 3:43 p.m.  anupam_shuvo received a praise for ইতিহাসের পাতায় লালবাগ কেল্লা and gained 2 points     View
June 23, 2012, 7:47 p.m.  anupam_shuvo updated the blog: ইতিহাসের পাতায় লালবাগ কেল্লা     View
June 22, 2012, 6:14 p.m.  anupam_shuvo created a blog: ইতিহাসের পাতায় লালবাগ কেল্লা and gained 5 points     View

ইতিহাসের পাতায় লালবাগ কেল্লা

Posted by anupam_shuvo on on April 19, 2012, 11:58 a.m.  

১৬৭৭ সালে সম্রাট আওরংগজেব আলমগীর সুবে বাংলার অতি প্রিয় সুবেদার নবাব শায়েস্তা খাঁনকে দিল্লীতে তলব করেন এবং তাঁর ছেলে শাহজাদা আজম শাহ্‌কে বাংলার সুবেদার নিযুক্ত করেন। শাহজাদা আযম শাহ্‌ ও ছিলেন উৎসাহী নির্মাতা। বুড়িগংগা নদীর উত্তর তীরে সেনানিবাস ও রাজপ্রাসাদ এই দুইয়ের সম্বয়ে একটি জটিল নকশার অনুকরণে লালবাগ প্রাসাদ দূর্গের নির্মাণ কাজ শুরু করেন। কিন্তু ১৬৭৯ সালে মেবারের রানা সিংহের বিদ্রহ দমন ও সম্রাটের চিরপ্রতিদ্বন্দী মারাড়াঠাদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য শাহজাদা আজম শাহ্‌কে রাজপুতনায় ডেকে পাঠানো হলে তিনি দূর্গের কাজ অসমাপ্ত রেখে ঢাকা ত্যাগ করেন। এই সময়ের মধ্যে তিনি দূর্গের যে যব কাজ করেছিলেন তার মধ্যে ছিলো, উত্তর ও দক্ষিণ তোড়ন, সুউচ্চ প্রাচীর, দূর্গের ভিতরে দরবার হল ও হাম্মামখানা, মসজিদ, সুড়ংগপথ উল্লেখযোগ্য।

আযম শাহ্‌এর ঢাকা ত্যাগের পরে নবাব শায়েস্তা খান দ্বিতীয়বার বাংলার সুবেদার হিসেবে ঢাকা আসেন। কিন্তু দূর্গের আসমাপ্ত কাজ শেষ করেতে শায়েস্তা খানের তেমন কোন আগ্রহ ছিলো না। লালবাগ কেল্লার প্রতি শায়েস্তা খানের বিতৃষ্ণার আরো কিছু কারন ছিলো। শাহজাদা মুহম্মদ আযমের সাথে শায়েস্তা খাঁর অতি আদরের পরমা সুন্দরী কন্যা ইরান দুখ্‌ত্‌ ওরফে পরী বিবির বিয়ে হয়েছিলো। ১৬৮৪ সালে সেই পরী বিবির আকস্মিক মৃত্যু ঘটে। কন্যার এই আকস্মিক মৃত্যুকে নবাব অমঙ্গলসূচক মনে করে সেই বছরই দূর্গের নির্মাণকাজ অসমাপ্ত রেখেই বন্ধ করে দেন।

কিন্তু ঐতিহাসিকদের মনে দূর্গের কাজ বন্ধ হবার অন্যতম প্রধান কারন হল, সেই সময়ের রাজনৈতিক পরিস্থিতি। সাম্রাজ্যের দক্ষিনে গোলযোগের তীব্রতা, রাজপুতদের বিদ্রোহ রোধকল্পে যুদ্ধ পরিচালনার ব্যায় বহনকল্পে সাম্রাজ্যের অন্যান্য সুবার ব্যয় বহুল প্রকল্পগুলো বন্ধ করে দিয়ে যত বেশী সম্ভব রাজস্ব দিল্লীতে সংগ্রহ করার ব্যবস্থা নেন। বাংলাদেশ থেকেও অতিরিক্ত অর্থ যোগান দিতেই সম্রাটের নির্দেশে শায়েস্তা খাঁন দূর্গের নির্মান কাজ অসমাপ্ত রাখতে বাধ্য হয়েছিলেন।

You are not a follower
Follow?
 Tags:  architecture   photography   history   visit   bangladesh   dhaka   travel   লালবাগ কেল্লা