Kothay Tip!!!

Did you know your participation in Blog posts can get you points? Create, Like, and Comment to increase your points!!! Also, get a chance to win exciting prizes by participating in the kothay competition. Click here for more! Register or Sign in now to enjoy!!!



Tags
ওয়াদা (1)  পোষাক (1)  সময় (1)  makka (1)  জলপ্রপাত (1)  mobility (1)  ক্যারিয়ার (1)  win (1)  compitition (1)  7 wonders (1)  সভ্যতা (1)  career (1)  রোড অফ ডেড (1)  rat (1)  nikon bangladesh (1)  মক্কা (1)  দশ ভিত্তিক (1)  earn (1)  বাইনারি (1)  dvd (1)  ব্রাজিল (1)  আবিষ্কার (1)  islam (1)  রেল দুর্ঘটনা (1)  travel (1)  windows (2)  contest (1)  travel (1)  cox’s bazar (1)  প্রতিশ্রুতি (1)  50 (1)  রোবট (1)  প্রতিজ্ঞা (1)  station (1)  পেশা (1)  robi (1)  ipv6 (1)  রেল (1)  1100111 (1)  সক্রিয় আগ্নেয়রিরি (1)  planing (1)  পর্ন সফ্টওয়্যার (1)  cd (1)  অদ্ভুত (1)  nokia (1)  প্ল্যানিং (1)  winners (1)  beautifull (1)  nikon (1)  phone (1)  food (1)  odesk (1)  feature (1)  খাবার (1)  fm (1)  bank (1)  dhaka (1)  awarded (1)  mahastangarh (1)  motorola (1)  মক্কা শরীফ (1)  bangladesh (1)  mobile (1)  সপ্তম আশ্চর্য (1)  ধাঁধা (1)  robot (1)  tourist (1)  অশ্লীল (1)  numbers (1)  games (1)  রেকর্ড (1)  ইন্টারনেট (1)  ইগুয়াজু (1)  "ইঁদুর" (1)  radio (1)  record (1)  ভিক্টোরিয়া ফলস (1)  ইসলামিক (1) 


RECENT ACTIVITIES
View All
Aug. 25, 2012, 6:51 p.m.  muntasir.abid received a praise for সহজ করে বানান এফ এম রেডিও ষ্টেশন and gained 2 points     View
Aug. 20, 2012, 9:22 p.m.  muntasir.abid created a blog: সহজ করে বানান এফ এম রেডিও ষ্টেশন and gained 5 points     View

সহজ করে বানান এফ এম রেডিও ষ্টেশন

Posted by muntasir.abid on on Aug. 20, 2012, 9:22 p.m.  

আমরা সবাই এফ এম ট্রান্সমিটার বানাতে আগ্রহী কিন্তু সম্ভব হয়না , কারণ এটা খুব একটা সহজ নয় ও সঠিক মানের উপকরণ পাওয়া যায়না, তাই আর সার্কিট ডায়াগ্রাম দিয়ে বিরক্ত করলাম না । এটা দিয়ে কি কি করা যাবে- ১. ল্যাপটপ/পিসি র সকল গান / অডিও ফাইল সম্প্রচার করা যাবে ২. ক্লাস রুমে এটি চালু করে ক্যাম্পাসের যে কোন স্থান/ক্যান্টিনে বা গাছ তলায় বসে শিক্ষকের লেকচার নিজের মোবাইল ফোনে শোনা যাবে এবং রেকর্ড করা যাবে। ৩. স্বল্প দূরত্বে একাধিক বন্ধুর সাথে ফ্রি কথা বলা যাবে, স্বল্প দূরত্বে অবস্থানরত নিজের আপন জনের সাথে রাত ভর ফ্রি কথা বলা যাবে।( রাতে রেন্জ প্রায় দিগুন হয় ) ৪. ক্যাম্পাসের জরুরী যে কোন নোটিশ পরিবেশন করা যাবে। ৫. নিজের লাইভ ভয়েজ সম্প্রচার করা যাবে। ৬. পিকনিক/ শিক্ষা সফরে অনুষ্ঠান সম্প্রচার করা যাবে। । ৭. যেকোন বিল্ডিং (১তলা হতে ১২ তলা) এর ভিতর দূদান্ত কাজ করে। যা যা লাগবে- ১. একটি এফ এম ট্রান্সমিটার মাইক্রোফোন।( যা দেশের সব জেলাতেই ইলেকট্রনিক্স দোকানে পাওয়া যায় মুল্য=১০০-৪০০টাকা ) ২. ১টি ট্রানজিষ্টর 2N2219A / 2N3866( যা ঢাকা নবাবপুর ইলেকট্রনিক্স মার্কেটে পাবেন দাম=৩০-৫০টাকা ) ৩. ২টা রেজিষ্টর 10K ( যে কোন ইলেকট্রনিক্স দোকানে পাবেন দাম=২-৪টাকা ) ৪. ১টি USB Port Pin ( যে কোন ইলেকট্রনিক্স দোকানে পাবেন দাম=১৫-২০টাকা বা যে কোন ডাটা কেবল/ USB চার্জার এর থেকে নিতে পারেন ) ৫. ১টি টেলিস্কপ এন্টেনা ( এন্টেনা অনেক উচু এবং USB Port Pin এর স্থলে ৯/১২ ভোল্ট ব্যাটারী লাগালে ১ কি:মি রেন্জ হবে ) ৬. ষ্টেরিও পিন ( যে কোন ইলেকট্রনিক্স দোকানে পাবেন দাম=৫-১০টাকা ) বা নষ্ট হেডফোন থেকে নিতে পারেন। ৭. ল্যাপটপ/পিসি মাইক্রোফোন ( অপশনাল ) দাম=১০০-২০০টাকা। যে ভাবে করবেন- চিত্র দেখুন- একটি এফ এম ট্রান্সমিটার মাইক্রোফোন এর কভার খুলে সার্কিট টি নিতে হবে , সার্কিট এর লাল বৃত্ত ট্রানজিষ্টরটি খুলে 2N2219A / 2N3866 যে কোন একটি লাগাতে হবে(সার্কিট এর এন্টেনা তার ও কয়েলের কাছে যে ট্রানজিষ্টরটি থাকে) , এরপর সার্কিট এর লাল বৃত্ত মাইক্রোফোনটি খুলে ঐ স্থানে মাইক্রোফোন+ এ ২টি রেজিষ্টর 10K লাগাতে হবে(গোল মাইক্রোফোন এ ২টা পয়েন্ট থাকে ।যে পয়েন্ট টা সার্কিট এর বডি বা – এ তে লাগানো সেটা- অন্যটা+) । ২টা রেজিষ্টর 10Kর ২মাথায় ২ তার দিয়ে ষ্টোরিও পিন এর পাশের ২ পয়েন্টে লাগাতে হবে, মাইক্রোফোন- হতে তার দিয়ে ষ্টোরিও পিন এর বডি বা বড় অংশে লাগাতে হবে , এই ষ্টোরিও পিনটি ল্যাপটপ/পিসির হেডফোন সকেটে ঢুকবে।সার্কিট এর ব্যাটারী সংযোগ হতে + ও- পয়েন্ট হতে ২টি তার USB Port Pin এ লাগাতে হবে( ডাটা কেবল/ USB চার্জার এর এক মাথা কাটলে দেখবেন ভিতরে ৪টি তার আছে লাল তারটি + আর সাদা/কাল তারটি – যা সার্কিট এর ব্যাটারী সংযোগ এ লাগাতে হবে,এটাই সার্কিট এর পাওয়ার সাপ্লাই। সার্কিট এর এন্টেনা লম্বা তার এর স্থলে ১টি টেলিস্কপ এন্টেনা লাগাবেন( অন্য যেকোন এন্টেনা লাগাতে পারবেন)। সার্কিট এর অন/অফ সুইচ দিয়ে এটি অন/অফ করতে পারবেন। খুব ছোট সুন্দর একটি কেসিং বানিয়ে নিন। ল্যাপটপ/পিসির ভলিউম এ্যাডযাষ্ট করে নিবেন তাহলে ক্রীষ্টাল ক্লিয়ার সাউন্ড পাবেন। এরপর আপনার মোবাইল ফোনে এফ এম রেডিওতে শোনা যাবে এবং রেকর্ড করা যাবে।ল্যাপটপ/পিসি নষ্ট হবে না ১০০০০০০% । আমিতো রইলাম সবাই ভাল থাকবেন, আপনাদের উৎসাহ পেলে চালিয়ে যাব। দেশকে ভালবাসুন এবং মাদক কে না বলুন।

You are not a follower
Follow?
This post was billed under the category Electronics
 Tags:  station   fm   radio