Kothay Tip!!!

Did you know your participation in Blog posts can get you points? Create, Like, and Comment to increase your points!!! Also, get a chance to win exciting prizes by participating in the kothay competition. Click here for more! Register or Sign in now to enjoy!!!




Categories

RECENT ACTIVITIES
View All
Dec. 9, 2012, 9:19 p.m.  mafinar received a praise for পাইথন ইনস্টলেশন and gained 2 points     View
Dec. 9, 2012, 9:19 p.m.  tareq liked পাইথন ইনস্টলেশন and gained 1 point     View
Dec. 4, 2012, 11:16 a.m.  farsim started following পাইথন ইনস্টলেশন     View
Dec. 3, 2012, 5:51 p.m.  mafinar updated the blog: পাইথন ইনস্টলেশন     View
Dec. 3, 2012, 5:50 p.m.  mafinar created a blog: পাইথন ইনস্টলেশন and gained 5 points     View

পাইথন ইনস্টলেশন

Posted by mafinar on on Dec. 3, 2012, 5:51 p.m.  

আমার পূর্ববর্তী পোস্ট এর কথামত এই শুরু করলাম পাইথন টিউটোরিয়াল। বেশি কথা না বলে আমি সরাসরি টেকনিকাল ব্যাপার এ চলে যাব কারণ আমার প্রথম আর্টিকেল দেখে বুঝতে পেরেছি আমার লিখার মান খারাপ হয়ে গিয়েছে। তাই অপাইথনিও কথা কমই না হয় বলি। এই পোস্ট থাকবে মূলত পাইথন ইনস্টলেশন নিয়ে। :-/

পাইথন ইনস্টল করা সোজা, আমি আশা করতে চাই যে আপনারা সবাই লিনাক্স এ আছেন, কিন্তু বাস্তবতার খাতিরে আমি windows ইনস্টলেশন তুলে ধরলাম (লিনাক্স এ পাইথন বিল্ট ইন থাকে সাধারনত) । আমরা পাইথন এর ২.৭.৩ ব্যবহার করব কারণ সেটির সাপোর্ট এ অনেক লাইব্রেরি আছে। তো শুরু করলাম:

  • স্টেপ ১: http://python.org/download/releases/2.7.3/ থেকে পাইথন ডাউনলোড করুন
  • স্টেপ ২: ফাইল এ ক্লিক করে মনের আনন্দে "নেক্সট" ক্লিক করতে থাকুন "ফিনিশ" আসার আগ পর্যন্ত (অন্যান্য সফটওয়্যার এর মতই)
  • স্টেপ ৩: Environment Variable এ path ভারিয়াবল এ C:\Python27;C:\Python27\Scripts অ্যাড করুন (যদি C: তে আপনার পাইথন ইনস্টল থাকে) সাহায্য নিন: http://www.itechtalk.com/thread3595.html [ আমার windows নেই :( ] (Environment Variable হলো আপনার অপারেটিং সিস্টেম এর গ্লোবাল ভারিয়াবল এর কালেকশন টাইপ এর কিছু, path হলো সেই location এর সমষ্টি যেখানে কমান্ড প্রম্পট ফাইল খুঁজে execute করার জন্য, আপনার প্রজেক্ট এর ফোল্ডার এখানে অ্যাড করলে পরবর্তী রিস্টার্ট এ আপনার কমান্ড প্রম্পট আপনার ফোল্ডার এর .exe ফাইল সরাসরি চিনবে, অনেক ফাইল কে আপনি ; এর মাধ্যমে আলাদা করবেন )
  • স্টেপ ৪: http://pypi.python.org/pypi/setuptools থেকে পাইথন setuptools ডাউনলোড করুন
  • স্টেপ ৫: স্টেপ ২ এর নিয়ম মানুন এই নতুন .exe ফাইল এর পেছনে
  • স্টেপ ৬: কমান্ড প্রম্পট খুলে python এবং easy_install এন্টার করে দেখুন যে আপনাকে বকা দেয় কিনা ;-)

যে কোনো কিছু শুরু করার আগে আমাদের জানা উচিত কি করে ওটা থেকে বের হয়ে আসতে হয়। তাই, যখনি আপনি কমান্ড প্রম্পট এ "python" টাইপ করবেন, আপনার জানা উচিত কিভাবে ওই কমান্ড অবস্থা (আমরা যাকে বলি পাইথন শেল অথবা REPL) থেকে হতে হবে। বের হবার উপায়? টাইপ করুন exit( )

আরেকটা কথা, setuptools কি জিনিসরে বাপ? ওটা হলো, পাইথন এর লাইব্রেরি ইনস্টলকারী টাইপ এর কিছু একটা। আপনি যেই লাইব্রেরি ইনস্টল করবেন, সেটি ওই লাইব্রেরি এর ওয়েব সাইট থেকে না করে "easy_install <আপনার লাইব্রেরি>" টাইপ করলেই (লিনাক্স শেল/windows কমান্ড এ, পাইথন শেল এ নয়) ইনস্টল হয়ে যাবে। ইটা পরে কাজে আসবে এবং আরো বিস্তারিত আলোচনার শিকার হবে কিন্তু আপাতত এতটুকুই।

এখন, আপনি যদি স্টেপ ৬ পর্যন্ত আসতে পারেন তাহলে আমাদের আর চিন্তা নাই, কিন্তু যদি না পারেন, তাহলে নিজেকে অসফল মনে করে, কষ্টের সাথে আপনাকে এই লিংক তা দিলাম: http://docs.python.org/2/using/windows.html, বিদায় windows ইউসার, আপাতত।

এখন মজার বিষয়, আপনি যদি লিনাক্স ইউসার হন, এবং আপনার কাছে পাইথন না থাকে (যা না থাকার কথা না), অথবা আপনি পাইথন সোর্স থেকে ইনস্টল করতে চান, তাহলে তার মানে হবে আপনি জ্ঞানী মানুষ এবং এই টিউটোরিয়াল এ আপনার আগমন আমাকে ধন্য করেছে, এবং মূলত আপনার সময় নষ্ট করেছে কারণ আপনার জন্য আমার redirection ছাড়া কিছুই দেবার নেই :( ... এই নিন: http://www.diveintopython.net/installing_python/source.html, আপনাকেও বিদায়!!!

You are not a follower
Follow?
This post was billed under the category Tutorials
 Tags:  python   tutorial   installation